Mobile - naz it

অনলাইন থেকে লেখা রাখুন পকেটে

যেভাবে সেটআপ করবেন

শুরুতে GetPocket.com ঠিকানার ওয়েবসাইটে গিয়ে অ্যাকাউন্টের জন্য নিবন্ধন সেরে নিন। ই-মেইল দিয়েও করতে পারেন, আবার গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি নিবন্ধনের সুবিধাও আছে।

এবার পকেট ইনস্টল করার পালা। কম্পিউটারে সেবাটি ব্যবহার করতে হয় ওয়েব ব্রাউজারে। ফায়ারফক্সের সাম্প্রতিক সংস্করণগুলোতে আগে থেকেই পকেট যুক্ত থাকে। ক্রোম, মাইক্রোসফট এজ, সাফারি কিংবা অপেরার জন্য যুক্ত করে নিতে হবে এক্সটেনশন।

স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য পকেট অ্যাপ রয়েছে। অ্যাপের দুটি সুবিধা। প্রথমত, কোনো লেখা পকেটে শেয়ার করে রাখলে, তা পরে পড়া যায়। দ্বিতীয়ত, কম্পিউটারে সংরক্ষণ করা লেখাগুলোও পকেটের স্মার্টফোন অ্যাপে পড়া যায়।

কম্পিউটার থেকে যেভাবে পকেটে লেখা সংরক্ষণ করবেন

কাজটা বেশ সহজ। ফায়ারফক্স ছাড়া অন্যান্য ব্রাউজারে এক্সটেনশন ইনস্টল করে নিন। ওয়েব ঠিকানা লেখার ঘরের (অ্যাড্রেস বার) পাশে পকেট আইকন পাবেন। কোনো লেখা পড়ার সময় আইকনটিতে ক্লিক করলেই হলো। প্রথমবার অবশ্য আপনার অ্যাকাউন্টে লগইন করে নিতে হবে।

স্মার্টফোনের ওয়েব ব্রাউজারে পকেট এক্সটেনশন ইনস্টলের সুযোগ থাকে না। সে জন্যই অ্যাপ ইনস্টল করে নিতে হয়। এরপর ব্রাউজারে কোনো লেখা পড়ার সময় সেটি শেয়ার করে পকেট নির্বাচন করতে হবে। অ্যান্ড্রয়েডের ক্রোম ব্রাউজারে বেলায় অ্যাড্রেস বারের পাশে তিন বিন্দু যুক্ত বোতাম চেপে নির্বাচন করতে হবে ‘শেয়ার’। এরপর অ্যাপের তালিকা থেকে ‘পকেট’ খুঁজে নেওয়ার পালা।

সংরক্ষণ করা নিবন্ধ পড়বেন যেভাবে

পকেট থেকে কিছু পড়ার জন্য স্মার্টফোনে পকেট অ্যাপ খুলুন, আর কম্পিউটারে যেতে হবে GetPocket.com ঠিকানার ওয়েবসাইটে। লগইন করা না থাকলে করে নিন। সেখানে আপনার সংরক্ষণ করা নিবন্ধগুলো পাবেন। অর্থাৎ যেখান থেকেই অনলাইনের নিবন্ধ সংরক্ষণ করুন না কেন, সব এক জায়গায় পাবেন।

পকেট ব্যবহার করা যায় বিনা মূল্যে। প্রয়োজনীয় সেবাগুলোর জন্যও অর্থের প্রয়োজন হয় না। তবে লেখার ফন্ট বদলানোসহ কিছু অতিরিক্ত সেবার জন্য মাসে ৫ ডলার করে দিতে হয়।

Leave a Comment

Your email address will not be published.