Whatsapp- Naz It

হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করলে বুঝবেন যেভাবে

ব্যবহারকারীর গোপনীয়তার স্বার্থে কাউকে ব্লক করা হলে হোয়াটসঅ্যাপ থেকে তাঁকে জানানো হয় না। সরাসরি জানার উপায়ও নেই। তবে বেশ কিছু লক্ষণ মিলিয়ে দেখতে পারেন। বেশির ভাগ মিলে গেলে ধরে নিতে পারেন আপনাকে ব্লক করা হয়েছে। লক্ষণগুলোর মধ্যে রয়েছে—

অনলাইন স্ট্যাটাস না দেখালে

কোনো ব্যবহারকারী অনলাইনে আছেন কি না, অর্থাৎ অনলাইন স্ট্যাটাস কিংবা শেষ কখন অনলাইনে ছিলেন তা যদি না দেখায়, তবে হতে পারে সেই ব্যবহারকারী আপনাকে ব্লক করে রেখেছেন। অবশ্য কোনো কোনো ব্যবহারকারী প্রাইভেসি সেটিংসের অংশ হিসেবে নিজের অনলাইন স্ট্যাটাস বন্ধ রাখতে পারেন। সে ক্ষেত্রে অন্যান্য বিষয় মাথায় রাখতে পারেন।

প্রোফাইল ছবি না দেখানো

কোনো ব্যবহারকারীর প্রোফাইল ছবি না দেখানো ব্লক করার লক্ষণগুলোর একটি। তবে হতে পারে তিনি হয়তো কোনো প্রোফাইল ছবি ঠিক করেননি।

পাঠানো বার্তায় একটি টিক চিহ্ন

কোনো বার্তা পাঠালেন। তবে হোয়াটসঅ্যাপে যেমন বার্তা প্রাপকের স্মার্টফোনে পৌঁছালে দুটি টিক চিহ্ন দেখায়, তেমন না দেখিয়ে একটি দেখাচ্ছে। এর অর্থ বার্তা প্রাপকের কাছে পৌঁছেনি। এমনটা হওয়ার বেশ কিছু কারণ আছে। প্রাপকের স্মার্টফোন বন্ধ থাকতে পারে। অফলাইনে থাকলে কিংবা হোয়াটসঅ্যাপ মুছে ফেললেও একটি টিক চিহ্ন দেখাবে। আবার ব্যবহারকারী আপনাকে ব্লক করে রাখলেও একটি টিক চিহ্ন দেখাবে।

কল করা না গেলে

কেউ হোয়াটসঅ্যাপে ব্লক করে রাখলে আপনি তাঁকে অডিও বা ভিডিও কল করতে পারবেন না।

কাউকে আনব্লক করতে চাইলে

আপনি যাঁদের ব্লক করে রেখেছেন, সে তালিকা দেখতে চাইলে হোয়াটসঅ্যাপে ওপরের ডান দিক থেকে তিন বিন্দুযুক্ত আইকনে ক্লিক করে সেটিংস থেকে অ্যাকাউন্ট অপশনে যেতে হবে। এরপর প্রাইভেসি থেকে ব্লকড কন্টাক্টসে গেলে তালিকা পাবেন। সেখান থেকে যাঁকে ইচ্ছা আনব্লক করে দিন। চাইলে ব্লকও করতে পারেন।

সূত্র: ইন্ডিয়া টুডে

Leave a Comment

Your email address will not be published.